শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১০:১২
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

দিনের তিন ঘণ্টা ‘হিট টাইম’, সতর্কতায় যা করবেন

অনলাইন ডেস্ক
  • আপডেট : এপ্রিল, ২৯, ২০২৪, ২:৩১ অপরাহ্ণ
  • ৬৫ ০৯ বার দেখা হয়েছে

চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা আজ রেকর্ড করা হয়েছে বলে জানা গেছে। চুয়াডাঙ্গা জেলায় আজ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অতি তীব্র দাবদাহ চলছে দেশের বিভিন্ন জেলায়। দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তীত থাকছে বেশ কয়েকদিন ধরে। এতে অতিষ্ট জনজীবন। অনেকে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছেন। ‘হিট এক্সরশন’ এ মৃত্যু হয়েছে কয়েকজনের।

আবহাওয়াবিদরা বলছেন, হিট এক্সরশনের ঝুঁকি দিনের তিন ঘণ্টায় বেশি থাকে। দিনের এই সময়ে গরম বেশি অনুভুত হয়। দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সতর্ক অবস্থায় থাকার পরামর্শও দেওয়া হয়েছে।

২ মে থেকে ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস, কমবে দাবদাহ২ মে থেকে ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস, কমবে দাবদাহ
গরমে মানুষের মৃত্যু ও অসুস্থ হয়ে পড়ার জন্য কারণ হিসেবে অধিকাংশ সময়ই বলা হচ্ছে ‘হিট স্ট্রোক’। রাস্তাঘাটে যে কেউ অসুস্থ বা অচেতন হয়ে পড়লে এবং হাসপাতালে নেওয়ার পথে মারা গেলে বলা হচ্ছে হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছিল। তবে বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকরা এই ‘হিট স্ট্রোক’ শব্দের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন।

সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, দিনে ও রাতে ভিন্ন তাপমাত্রায় মানুষ অস্বস্তি অনুভব করেন। দিনের বেলা সূর্য যখন মাথার ওপর কিরণ দেয় অর্থাৎ দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত বেশি গরম অনুভূত হয়। অন্যদিকে রাতের বেলা কোনো এলাকায় যদি তাপমাত্রা ২৭ ডিগ্রির বেশি হয় তবে মানুষ অস্বস্তি অনুভব করে।

দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তীব্র রোদ থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। অতি প্রয়োজন ছাড়া এই সময়ে বাইরে না থাকতে বলা হয়েছে। বাইরে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার, টুপি, ক্যাপ ব্যবহার, মাঠে কাজ করতে ‘মাথাল’ জাতীয় টুপি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে রাজশাহীতে ৪২.০, ঈশ্বরদীতে ৪১.৫, সাতক্ষীরায় ৪১.১, মোংলায় ৪১.০, কুমারখালীতে ৪০.৮, ফরিদপুর ও গোপালগঞ্জে ৪০.৬, টাঙ্গাইলে ৪০.৩, সৈয়দপুরে ৪০.২, খুলনা ও বদলগাছীতে ৪০.০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell