বৃহস্পতিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১০:২১
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

রিট মামলায় চলছে শতাধিক ইটভাটা, অবৈধ ৪২

বিশেষ প্রতিবেদক
  • আপডেট : ফেব্রুয়ারি, ১, ২০২৪, ২:২৮ অপরাহ্ণ
  • ৭৬ ০৯ বার দেখা হয়েছে

ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষণের পাশাপাশি মানবজীবন হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। পরিবেশ দূষণের বিষয়ে কোন রকম তোয়াক্কা না করে আইন অমান্য করে অনেক ইটভাটা অবৈধভাবে পরিচালনা করে আসছে। এর ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলায় একে পর এক অভিযান পরিচালনা করে ইটভাটার বিরুদ্ধে নানা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এমনকি অনেক ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে, আবার কোন কোন ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হচ্ছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জে ২৪৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ১২০টির অধিক অবৈধ ইটভাটা আদালতে রিট মামলা পরিচালনা করে কার্যক্রম চালু রেখেছে। এছাড়া যেসব ইটভাটার পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স উভয় নেই, এরুপ ৪২টি ইটভাটাকে অবৈধ চিহ্নিত করে অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ফতুল্লায় ১২টি ইটভাটাকে ৮১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। সেখানে বেশ কয়েকটি ইটভাটাকে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া বন্দর উপজেলায় ১৫টি ইটভাটাকে ৫৪ লাখ টাকা জমিমানা করা হয়েছে। সেই সাথে এসব ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এর মধ্যে তিনটি ইটভাটার বিভিন্ন স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

তথ্যটি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলার সহকারী পরিচালক শেখ মুজাহিদ।

গত বুধবার (৩১ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার কেওঢালা এলাকায় অভিযান চালিয়ে ১৫ টি ইটভাটা কে ৫৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র সহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় এসব ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এছাড়া তিনটি ইটভাটার বিভিন্ন স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

জরিমানা করা ইটভাটা গুলো হলো -মেসার্স আওলাদ ব্রিকস , মেসার্স রূপা ব্রিকস ও আনন্দ ব্রিকস অ্যান্ড কোং কে ৬ লাখ এবং আল মদিনা ব্রিকস (বি আর বি), মেসার্স আল্লাহ ভরসা ব্রিকস, মেসার্স আল্লাহ মহান ব্রিকস, মেসার্স ভূইয়া ব্রিকস, মেসার্স নেশনাল ব্রিকস, মেসার্স দেওয়ান ব্রিকস অ্যান্ড কোং, মেসার্স আল্লাহর দান ব্রিকস, মেসার্স খান ব্রিকস, মেসার্স এস কে বি, মেসার্স সোনারগাঁ টাটা ব্রিকস, মেসার্স সেভেন জিরো সেভেন, মেসার্স টু এস বি ব্রিকস কে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র সহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় এসব ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এছাড়া মেসার্স আওলাদ ব্রিকস , মেসার্স রূপা ব্রিকস ও আনন্দ ব্রিকস অ্যান্ড কোং এর চুল্লি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

অভিযান পরিচালনাকালে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ বলেন, পবিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ইট পোড়ানোর লাইসেন্স, মাটি ব্যাবহারের জন্য জেলা প্রশাসকের ছাড়পত্র না থাকায় এসব ইটভাটার বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। ৫৪ লাখ টাকা জরিমানা সহ সবগুলো ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে।

এর আগে গত ২৩ জানুয়ারি ফতুল্লার বক্তাবলীতে অভিযান চালিয়ে ১২ টি ইটভাটাকে ৮১ লক্ষ টাকা জরিমানা করা হয়। সেই সাথে একটি ইটভাটা ধ্বংস সহ তিনটি ইটভাটা বন্ধ ঘোষণা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীদ আহাম্মেদ।

জরিমানা করা ইটভাটা গুলো হলো- মেসার্স সেলিম ব্রিক্স, মেসার্স বন্ধু বিক্স, মেসাস নিউ ব্রিক সান, জমজম ব্রিক্স, ধলেশ্বরী ব্রিক্স, চার চরহবিল ব্রিক্স, তৈয়ব ব্রিকস, নূরে মদিনা ব্রিকস, মহব্বত আলী ব্রিকস, নিউ নূর ব্রিকস ও রাকিব ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলার সহকারী পরিচালক শেখ মুজাহিদ বলেন, ‘পরিবেশ মন্ত্রনালয়ের নির্দেশে ১০১ দিনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। যেখানে অবৈধ ভাটাসহ কলকারখানার মাধ্যমে বায়ুসহ পরিবেশ দূষন হচ্ছে সেখানে এ অভিযান চলবে। এ পর্যন্ত নারায়ণগঞ্জ জেলায় দুই দফায় অভিযান পরিচালনা করে যথাক্রমে ১২ ও ১৫ টি ইটভাটার কে জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জে ২৪৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ১২০টির অধিক অবৈধ ইটভাটা আদালতে রিট মামলা পরিচালনা করে কার্যক্রম চালু রেখেছে। এছাড়া যেসব ইটভাটার পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স উভয় নেই, এরুপ ৪২টি ইটভাটাকে অবৈধ চিহ্নিত করে অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ফতুল্লায় ১২টি ইটভাটাকে ৮১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। সেখানে বেশ কয়েকটি ইটভাটাকে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া বন্দর উপজেলায় ১৫টি ইটভাটাকে ৫৪ লাখ টাকা জমিমানা করা হয়েছে। সেই সাথে এসব ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এর মধ্যে তিনটি ইটভাটার বিভিন্ন স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell