শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:৪৯
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

যে আমলে দারিদ্রতা দূর হয়

শাহ্ আলম মোল্লা
  • আপডেট : জানুয়ারি, ১১, ২০২৪, ৯:৫০ পূর্বাহ্ণ
  • ১৪৭ ০৯ বার দেখা হয়েছে
যে আমলে দারিদ্রতা দূর হয়

’সুরা ওয়াকিয়া’ হচ্ছে পবিত্র কোরআনের ৫৬ নম্বর সুরা। ’সুরা ওয়াকিয়া’ মক্কায় অবতীর্ণ হয়েছে। ‘ওয়াকিয়া’ শব্দের মূল অর্থ ঘটনা, এখানে কেয়ামত বোঝাতে ব্যবহৃত হয়েছে। ’সুরা ওয়াকিয়া’  নাম গৃহীত হয়েছে সুরার প্রথম আয়াতে উল্লিখিত‘ওয়াকিয়া’ শব্দটি থেকে। এ সুরায় কেয়ামতের দিন আল্লাহর নৈকট্যপ্রাপ্ত বান্দা, সাধারণ মুমিন ও কাফেরদের কী অবস্থা হবে তার বর্ণনা দেওয়া হয়েছে। এসেছে জান্নাতের নেয়ামত ও জাহান্নামের শাস্তির বিবরণ।

 

বর্ণিত রয়েছে, আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) যখন মৃত্যু শয্যায়, তখন ইসলামের তৃতীয় খলিফা ওসমান (রা.) তাকে দেখতে যান। এসময় তিনি জিজ্ঞেস করেন- আপনার অসুখটা কি? হজরত ইবনে মাসউদ বলেন, আমার পাপসমূহই আমার অসুখ। হজরত ওসমান জিজ্ঞেস করেন-  ’আপনার বাসনা কি?’ হজরত ইবনে মাসউদ বলেন,  ’আমার পালনকর্তার রহমত কামনা করি। ‘ হজরত ওসমান জিজ্ঞেস করেন- ‘আমি আপনার জন্যে কোন চিকিৎসক ডাকব কি ‘ হজরত ইবনে মাসউদ বলেন,  ‘চিকিৎসকই আমাকে রোগাক্রান্ত করেছেন। ’ হজরত ওসমান জিজ্ঞেস করেন- ‘আমি আপনার জন্যে সরকারী বায়তুল মাল থেকে কোন উপঢৌকন পাঠিয়ে দেব কি?’ হজরত ইবনে মাসউদ বলেন, ’এর কোন প্রয়োজন নেই। ’ হজরত ওসমান বললেন- ‘উপঢৌকন গ্রহণ করুন তা আপনার পর আপনার কন্যাদের উপকারে আসবে।’’ হজরত ইবনে মাসউদ বলেন, ‘আপনি চিন্তা করছেন যে, আমার কন্যারা দারিদ্র ও উপবাসে পতিত হবে।  কিন্তু আমি এমন চিন্তা করি না।  কারণ, আমি কন্যাদেরকে জোর নির্দেশ দিয়ে রেখেছি যে, তারা যেন প্রতিরাত্রে সূরা ওয়াকিয়া পাঠ করে। ‘

 

আরো পড়ুন: মোবাইলের স্ক্রিনে কোরআনের আয়াত ওজু ছাড়া স্পর্শ করা জায়েজ?

 

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলতে শুনেছি, যে ব্যক্তি প্রতি রাতে সুরা ওয়াকিয়া তিলাওয়াত করবে সে কখনও অভাবে পড়বে না। (বায়হাকি: ২৪৯৭)

 

এ সুরার বিশেষ বৈশিষ্ট্য হলো এ সুরা পাঠ করলে রিজিক বৃদ্ধি পায়, অভাব দূর হয়। তাই প্রতিরাতে এ সুরা পাঠ করলে সে ঘরে দারিদ্রতা আসবে না।  মহান আল্লাহ্ সকল মুসলিম উম্মাহকে এ আমল করার তৌফিক দান করুক। আমিন।

 

 

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell