শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১১:৪০
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

বাজছে উপজেলা নির্বাচনের দামামা, ধোঁয়াশা সদরে

এনএনডি টিভি
  • আপডেট : জানুয়ারি, ১৮, ২০২৪, ২:১০ অপরাহ্ণ
  • ১৩৭ ০৯ বার দেখা হয়েছে

সারাদেশের মতো নারায়ণগঞ্জে উপজেলা নির্বাচন নিয়ে আলোচনা জমে উঠেছে। তবে, ভিন্ন চিত্র শুধু সদরে।  গত ১৫ বছরের মতো এবারও নির্বাচন হচ্ছে কি না, তা নিয়ে নানা দ্বিধাদন্ধ রয়েছে রাজনৈতিক মহলে।

 

বিষয়টি পরিস্কারে স্থানীয় সরকারের এক কর্মকর্তা জানান, সীমানা সংক্রান্ত জটিলতা নিয়ে দায়েরকৃত মামলাটির কারণে এবারও নির্বাচন করা যাচ্ছে না।

 

সর্বশেষ ২০০৯ সালের জানুয়ারিতে নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এ সময় বিএনপি নেতা আবুল কালাম আজাদ বিশ্বাস চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হলে সদর উপজেলার কিছু অংশ সিটি কর্পোরেশনে চলে যায়। উপজেলা পরিষদ আইন ১৯৯৮ (২০০৯ সনের ৩০ জুন সংশোধিত) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সদর উপজেলা পুর্নগঠন করে। ২০১৪ সালের ৪ মার্চ এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করা হয়।

 

এ গেজেট অনুযায়ী কয়েকটি এলাকা বাদ দিয়ে উপজেলার নতুন সীমানা নির্ধারণ হওয়ায় উচ্চ আদালতে একটি রিট করা হয়। যার পিটিশন নং-৩০৮৯।  এ রিট করেন ফতুল্লা চৌধুরী বাড়ির মৃত সুলতান বক্স চৌধুরীর ছেলে মো. আসাদউদ্দিন চৌধুরী, পশ্চিম মাসদাইরের মৃত মতিউর রহমানের ছেলে বজলুর রহমান ও কাশিপুর উত্তর গোয়ালবন্দের হেলালউদ্দিন মুন্সীর ছেলে মো. হামিম মুন্সী।

 

সূত্রমতে, রিট আবেদনকারী প্রত্যেকেই উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের লোক হিসেবে পরিচিত। আর তাদের করা সীমানা সংক্রান্ত এই মামলার অজুহাতে নির্বাচন না হওয়ায় দীর্ঘ ১৫ বছর যাবৎ উপজেলার চেয়ারম্যান পদে অধিষ্ঠিত রয়েছেন তিনি।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা স্থানীয় সরকারের উপপরিচালক মো. আনোয়ার হোসাইন বলেন, ‘আমি যতটুকু শুনেছি যে সীমানা সংক্রান্ত জটিলতা নিয়ে দায়েরকৃত মামলাটি এখনো চলমান আছে। মামলা থাকার কারণে নির্বাচন করা যাচ্ছে না।

 

অন্যাদিকে, ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচন চতুর্থ ধাপে নারায়ণগঞ্জের সোনারগাঁ, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর পঞ্চম ধাপে হয় বন্দর উপজেলা নির্বাচন।  রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপজেলা সভাপতি শাহজাহান ভূঁইয়া, আওয়ামী লীগ নেতা আড়াইহাজারে মুজাহিদুর রহমান হেলো সরকার, সোনারগাঁ উপজেলায় আওয়ামী লীগের উপজেলা সহ-সভাপতি মোশারফ হোসেন নির্বাচীত হন। আর বন্দরে নির্বাচিত হন বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এমএ রশিদ। ২০২১ সালে ২২ জুলাই সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন মারাগেলে উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচীত হন আওয়ামী লীগের প্রার্থী শামসুল ইসলাম ভূঁইয়া।

 

 জানুয়ারির শেষ সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা রয়েছে। ইতোমধ্যেই নির্বাচনে অংশ নিতে দৌরঝাপ শুরু করেছে প্রার্থীরা।

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell