শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:৪৫
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

নারায়ণগঞ্জের যানজট সমস্যায় হচ্ছে মাস্টারপ্ল্যান

Mobarok hosen kamol khan
  • আপডেট : জানুয়ারি, ২৪, ২০২৪, ২:২৮ অপরাহ্ণ
  • ৮৬ ০৯ বার দেখা হয়েছে

এনএনডি টিভি: নারায়ণগঞ্জের রাস্তাঘাট, উন্নয়ন অবকাঠামোয় আসছে বৈপ্লবিক পরিবর্তন। সাথে বাড়ছে মানুষের চাপ, এতে জেলাটি রূপ নিচ্ছে উপশহরে। অথচ, সুষ্ঠু যোগাযোগব্যবস্থা না থাকায় যত্রতত্র গড়ে ওঠা উন্নয়ন প্রকল্পের কারণে যানজটের মাত্রা আরও ভয়াবহ হচ্ছে।

সমস্যাটির সমাধানে নারায়ণগঞ্জের জন্য সমন্বিত পরিবহন পরিকল্পনার মাস্টারপ্ল্যান করছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

ডিটিসিএ অধিভুক্ত এলাকার অর্ন্তভূক্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

জানা গেছে, এলাকাটিতে ভবিষ্যতের জনসংখ্যা, ট্রাফিক ইত্যাদি বৃদ্ধি বিবেচনায় নিয়ে যথাযথ কার্যকর, দক্ষ ও নিরাপদ সুষ্ঠু পরিবহনব্যবস্থা গড়ে তুলতে ২০ বছর মেয়াদি পরিবহন পরিকল্পনা প্রণয়ন করছে সংস্থাটি। পাশাপাশি নারায়ণগঞ্জের জন্য মাল্টিমডেল হাবের ধারণামূলক নকশা প্রণয়ন করছে। এছাড়া পরিবহন নীতিমালা এবং গণপরিবহনের প্রাক-সম্ভাব্যতা যাচাই হবে।

তাদের উদ্দেশ্য, ২০৩০-এর মাধ্যমে নাগরিকদের পরিবেশবান্ধব ও পরিষ্কার-পরিচ্ছন্ন শহর উপহার দিতে চায় সংস্থাটি। তাই নারায়ণগঞ্জ শহরকে অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্র হিসেবে প্রস্তুত এবং পরিবহনব্যবস্থার দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দারিদ্র্য নিরসন, পরিবহন পরিকল্পনার সঙ্গে ভূমি ব্যবহারের সমন্বয় সাধন, নগরে গণপরিবহনের ব্যবস্থা করবে।

বর্তমানে নারায়ণগঞ্জ শহরে এলআরটি, আউটার রিং রোড, বিআরটি-৭, মাল্টিমডেল হাব ইত্যাদি মেগা প্রকল্পের পরিকল্পনা রয়েছে।

নারায়ণগঞ্জ জন্য মহাপরিকল্পনা প্রণয়নের বিষয়ে জানতে চাইলে ডিটিসিএর নির্বাহী পরিচালক সাবিহা পারভীন বলেন, ‘নারায়ণগঞ্জ দেশের গুরুত্বপূর্ণ সিটি করপোরেশন ও ঘনবসতিপূর্ণ। এই নগরীর জন্য যদি এখনই একটি পরিবহন পরিকল্পনা প্রণয়ন করা না হয়, তাহলে অপরিকল্পিত নগরায়ণের ঝুঁকি আরো বেড়ে যাবে।’

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell