শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:২৮
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

সড়কে বাস টার্মিনাল, ভোগান্তীতে লাখো মানুষ

এনএনডি টিভি
  • আপডেট : ফেব্রুয়ারি, ৭, ২০২৪, ৩:১০ অপরাহ্ণ
  • ১১৪ ০৯ বার দেখা হয়েছে

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাস টার্মিনালটির আয়তন অত্যন্ত ছোট। টার্মিনালে বাস রাখার স্থানও নেই; এমন পরিস্থিতিতে সড়কের উপর বাস রেখে যাত্রী ওঠানো–নামানো হয়। এতে বিড়ম্বনায় পড়ছে নারায়ণগঞ্জ নদী বন্দর, খেয়াঘাট, রেল স্টেশন ও দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের লাখ লাখ যাত্রী। সমস্যার সমাধনে টার্মিনালটিতে মাল্টিমোডাল হাব নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। তবে, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম বলছে, সিটি করপোরেশনের এই উদ্যোগ সমস্যা বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াবে। নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতি, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামসহ স্থানীয় বিশেষ ব্যক্তিদের দাবী, এই সমস্যার একমাত্র সমাধান হতে পারে কেন্দ্রীয় এই বাস টার্মিনালটিকে শহরের বাহিরে সরানো।

পাকিস্তান শাসন আমল থেকেই ঢাকার সাথে নারায়ণগঞ্জের পরিবহন ব্যবস্থা সচল ছিল বলে জানিয়েছে স্থানীয় একাধিক প্রবীন ব্যক্তি। তৎকালীন সময়ে বর্তমান নারায়ণগঞ্জ কলেজের সামনে থেকে ঐহিত্যবাহী ‘মুড়িরটিন’ নামক বাস চলতো রাজধানী ঢাকার সদরঘাট এলাকার উদ্দেশ্যে। কিছু ভাড়ায় চালিত হলুদ রঙের ট্যাক্সির অস্থায়ী স্ট্যান্ড ছিল পাশের মীরজুমলা সড়কের কোনে (সুরমা হোটেল সংলগ্ন)।

নারায়ণগঞ্জ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সামসুজ্জামান জানান, নারায়ণগঞ্জের পরিবহন ব্যবস্থার শৃঙ্খলা ফেরাতে ১৯৭৭ সালে মহকুমা প্রশাসক ২৫টি যাত্রীবাহী বাসের জন্য বর্তমান কেন্দ্রীয় বাস টার্মিনালটি নির্মাণ করে দেন। এখন সেই টার্মিনালেই ২৫টির স্থানে রাখা হচ্ছে ২৫০টির বেশি যাত্রীবাহী বাস।

বর্তমানে কেন্দ্রীয় এই বাস টার্মিনালটি তত্বাবধায়নে রয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। প্রতিবছর ইজারা দিয়ে রাজস্ব আহরণ করছে স্থানীয় সরকারের এই সংস্থাটি। নারায়ণগঞ্জ বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা গেছে, সেখানে ভালো গণশৌচাগার নেই। যাত্রী ছাউনিসহ তেমন কোন সুবিধা নেই।

টার্মিনালটি থেকে মোট ৬টি গণপরিবহন কোম্পানি চলছে। ঢাকা-নারায়ণগঞ্জ-ঢাকা পথে চলছে সিটি বন্ধন, উৎসব ট্রান্সপোর্ট ও বিআরটিসি। কোম্পানি গুলোর মধ্যে বন্ধন পরিবহনের রয়েছে ৪৫টি বাস, উৎসবের ৪০টি আর বিআরটিসির ১৩টি। এছাড়া নারায়ণগঞ্জ-সাইনবোর্ড-চিটাগাংরোড সড়কে বন্ধু পরিবহনের ৩২টি, নারায়ণগঞ্জ-জাদুঘর সড়কে বাঁধন পরিবহনের ৪০টি ও নারায়ণগঞ্জ-পাগলা-পোস্তগোলা-গুলিস্তান সড়কে আনন্দ পরিবহনের ২২টি বাস চলছে।

দিনের বিভিন্ন সময় সরেজমিনে গিয়ে দেখা যায়, টার্মিনালের পাশাপাশি সড়ক দখল করে প্রায় অর্ধশত বাস দাঁড়িয়ে আছে। সড়কে যাত্রীবাহী বাস দাঁড় করিয়ে যাত্রী উঠানো ও নামানো হচ্ছে। যাত্রীরা ঝড়-বৃষ্টি ও রোদ উপেক্ষা করে বাসের জন্য দাঁড়িয়ে থাকে, বাস গুলো টার্মিনালের সড়কে দাঁড় করিয়ে রাখায় নারায়ণগঞ্জ নদী বন্দরের যাত্রীদের চলাচলে অসুবিধা হচ্ছে। পাশাপাশি বন্দরের লাখ লাখ মানুষ এই দুর্ভোগ সহ্য করে চলাচল করছে।

বন্দর উপজেলার বাসিন্দা এডভোকেট পিন্টু খানের কর্মস্থল নারায়ণগঞ্জ শহরের সস্তাপুর এলাকায় অবস্থিত জেলা জজ আদালতে। প্রায় প্রতিদিনই তিনি কর্মস্থল থেকে বাসস্থনে যাতায়াত করেন এই সড়ক দিয়ে।

পিন্টু খান জানান, টার্মিনালের আশপাশে চরম দুর্ভোগ সইতে হয় তাদের। রাত গভীর হওয়ার সাথে সাথে দুর্ভোগ বাড়তে থাকে। বাস গুলো টার্মিনালে রাখার জায়গা না পেয়ে নবাব সিরাজুদৌলা সড়কের চারারগোপ মোড় ও শহীদ সোহ্‌রাওয়ার্দী সড়কের ২নং রেল গেইট পর্যন্ত দখল করে পাকিং করা হয়। এতে জরুরী প্রয়োজনে এই পথে কোন পরিবহন ব্যবহারের সুযোগ থাকে না।

প্রতিবেদনের তথ্য সংগ্রহ করতে গিয়ে দেখা হয় প্রথম আলোর সংবাদদাতা ও বন্দরের বাসিন্দা গোলাম রাব্বানী শিমূল এর সাথে। এক রাতের ভয়ঙ্কর অভিজ্ঞতা তুলে ধরে জানান, হঠাৎ তার মা অসুস্থ হয়ে পরে। চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালের উদ্দেশ্যে বের হয়। পথে এলোপাথারি বাস গুলো রাখায় ২ স্থানে বাধাগ্রস্ত হতে হয়েছে তাদের। সে রাতে প্রতিবাদও করেছিলেন তিনি।

শিমুল তখন বুঝতে পারেন ‘সড়কটিকেই টার্মিনাল মনে করে চালকরা’।

নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল, খেয়াঘাট, ট্রেন স্টেশন, নারায়ণগঞ্জ বিশ্ব বিদ্যালয় কলেজ ও নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের লাখ লাখ যাত্রীদের চলাচলে দুর্ভোগের কারণ এই বাস টার্মিনালটি। তাই অন্যত্র সরানোর পদক্ষেপ নিয়ে ছিল নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতি।

সমিতির সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, বাস টার্মিনালটি সরাতে বহু বার পরিবহন মালিক সমিতি, শ্রমিক মালিক সমিতি ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাথে যোগাযোগ করেছি। কিন্তু নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের জনপ্রতিনিধিরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখে না বলে সমাধান হচ্ছে না।

একই কথা ভিন্ন ভাবে উপস্থাপন করেন নারায়ণগঞ্জ জেলা বাস-মিনিবাস কেন্দ্রীয় মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আইয়ুব আলী। তিনি জানান, জনগণকে দুর্ভোগে ফেলে সড়কে যাত্রীবাহী বাস রাখতে চায় না তারা। তারপরেও বাধ্য হয়ে রাখছে। অন্যত্র কোথাও ব্যবস্থা করে দিলে, সেখানেই চলে যাবে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম জানান, নারায়ণগঞ্জ কেন্দ্রীয় বাস টার্মিনালে একটি মাল্টিমোডাল হাব নির্মাণের পরিকল্পনা রয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে এখান থেকে যাত্রী নিয়ে চলে যাবে বাস গুলো। সড়ক দখল করে দাঁড়াতে পারবে না। এতে যানজট কমে যাবে, সুফল পাবে নগরবাসী।

যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি জানান, সিটি করপোরেশনের এই উদ্যোগ জনগণের কাজে লাগবে না। বরং যানজট বৃদ্ধির কারণ হবে। কেন্দ্রীয় এই টার্মিনালটিকে শহরের বাহিরে স্থানান্তর করা প্রয়োজন। পাশাপাশি নগরীতে সিটি সার্ভিস চালু করতে হবে।

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell