শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১০:৩৫
শিরোনাম :
বাংলাদেশ থেকে পোশাকশিল্প সরিয়ে নেওয়ার ষড়যন্ত্র হচ্ছে: হাতেম মামলার তদন্ত না করে পুলিশ অহেতুক কাউকে গ্রেফতার করবে না: নবাগত এসপি আড়াইহাজারে সাইফ হত্যার ঘটনায় শেখ হাসিনা-শামীম সহ ৯৪ জন আসামি শামীম ওসমানের ক্যাডার বাহিনী জিম্মি করে রেখেছিলো: গিয়াসউদ্দিন আড়াইহাজার থানার ধ্বংস্তুপ পরিদর্শন করলেন পুলিশ সুপার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ এক মাসের আয় বন্যার্তদের দিলেন সিয়াম-অবন্তি দম্পতি আমরা প্রতিবাদী-বিপ্লবী, হার না মানা নির্ভীক যোদ্ধা : চমক বন্যার্তদের সর্বোচ্চ সহায়তা করতে চাইলেন জয়া আহসান প্রিয়তমা’র পর নতুন সিনেমা ‘বরবাদ’ নিয়ে শাকিব খান ও ইধিকা পাল ঢাকা-১০ আসনের সাবেক এমপি ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা ২১ হলে মুক্তি পেল ডিপজলের সিনেমা হত্যা মামলায় সাকিবকে আসামি, মিথিলার ‘দুঃখ প্রকাশ’ রাওয়ালপিন্ডি টেস্ট: সাদমান-মুমিনুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ পাকিস্তান হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক বন্যার প্রভাব নেই ঢাকার সবজির বাজারে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সেনা সদস্যদের এক দিনের বেতন দান নেপালে ভারতীয় পর্যটকবাহী বাস খাদে পড়ে ১৪ জনের মৃত্যু বন্যায় ১১ জেলার ৪৫ লাখ মানুষ আক্রান্ত: ১৩ জনের মৃত্যুর খবর রাশেদ খান মেননের ৫ দিনের রিমান্ড আদেশ: ব্যবসায়ী হত্যার অভিযোগে মামলা

নির্বিচারে গাছ কাটার মাসুল দিচ্ছে নারায়ণগঞ্জবাসী

বিশেষ প্রতিবেদক
  • আপডেট : এপ্রিল, ২২, ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ণ
  • ৬৫ ০৯ বার দেখা হয়েছে

নারায়ণগঞ্জসহ দেশজুড়ে বয়ে চলা তাপপ্রবাহে অতিষ্ট জনজীবন। প্রচন্ড গরমে জনজীবন করছে হাঁসফাঁস। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। প্রখর রোদে পথঘাট সব কিছুই উত্তপ্ত। গরমের কারণে বাড়ছে হিট স্ট্রোকের মতো স্বাস্থ্যঝুঁকি। এরইমধ্যে সম্প্রতি উন্নয়ন প্রকল্পের জন্য সরকারী দুটি প্রতিষ্ঠান কতৃক নির্বিচারে কাটা হয়েছে কয়েকশ গাছ। এনিয়ে পরিবেশবাদী সংগঠনগুলোর প্রতিবাদ কোন কাজে আসেনি। এছাড়া বন্দরে শীতলক্ষা নদীর তীরের বিপুল সংখক গাছ কেটে নেয়া হয়েছে রাতের অন্ধকারে।

জানা গেছে, উন্নয়ন প্রকল্পের জন্য নারায়ণগঞ্জ শহরের শীতলক্ষ্যা নদীর তীরে কয়েক ডজন গাছ কেটে ফেলেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। নির্বিচারে গাছ কাটার এই কার্যক্রমকে ‘গণহত্যার’ সঙ্গে তুলনা করে প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও পরিবেশকর্মীরা। তারপরও বন্ধ হয়নি বৃক্ষ নিধন।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দর সূত্রে জানা গেছে, ওই এলাকায় একটি মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণের প্রকল্প নিয়েছে বিআইডব্লিউটিএ। সেখানে থাকবে আধুনিক রেস্ট হাউস, পার্কিং প্লেস। এ প্রকল্পের নির্মাণ কাজের জন্য গাছ কাটা হচ্ছে।

অপরদিকে কয়েকমাস আগে বন্দরের মদনগঞ্জ-মদনপুর সড়কের দুই পাশে বড় বড় গাছ কাটা হয়েছে রাস্তার কাজের জন্য। সড়ক ও জনপথ বিভাগের এ সড়কটির দুপাশে বিপুল পরিমান গাছ থাকায় ছায়াঘেরা পরিবেশ ছিলো। তা আর এখন নেই। রাস্তার উন্নয়নকাজের পর পুনরায় সড়কের দুপাশে আগের মতো গাছ লাগানোর কথা থাকলেও তা করা হয়নি। বর্তমানে এসব এলাকায় তীব্র দাবদাহ চলছে। গরমে অতিষ্ঠ এলাকাবাসী গাছ কাটার ফল হাড়ে হাড়ে টের পাচ্ছে।

এব্যাপারে পরিবেশবাদী সংগঠনের সুজিত সরকার বলেন, উন্নয়নকাজ প্রয়োজন আছে। তাই বলে এভাবে নির্বিচারে গাছ কাটার ফলে পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছে। এভাবে গাছ না কেটেও উন্নয়নকাজ করা যেতো। কিন্তু কে শুনে কার কথা। এখন তীব্র গরমে মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছে।

জেলা সিভিল সার্জন ডা. মুশিউর রহমান জানান, প্রচন্ড গরম, হিট ষ্ট্রোকের একটা প্রকোপ আছে তাই শহরবাসী অবশ্যই ঢিলেঢালা সাদা কাপড় পরিধান করবে, পর্যাপ্ত পানি খাবে এবং বিনা প্রয়োজনে বাইরে যাবেনা।

বন্দরের বাসিন্দা অনিক হোসেন বলেন, মদনগঞ্জ-মদনপুর সড়কের দুপাশে বিপুল পরিমান গাছ ছিলো। ছায়াঘেরা সড়কে ঠান্ডা পরিবেশ বিরাজ করতো। রাস্তার উন্নয়নের জন্য সবগুলো গাছ কেটে ফেলা হলো কয়েকমাস আগে। এই গরমে যদি রাস্তার দুইপাশে গাছ থাকতো বন্দরবাসীর কতোই না উপকার হতো। এখন রাস্তায় দাড়ানো মুসকিল হয়ে পরেছে গরমের কারনে। শুধু বাতাস বা অক্সিজেন এর কথা বলছি না সড়ক দুর্ঘটনায় কত মানুষের প্রাণ যাচ্ছে। দুইপাশে গাছগুলো থাকলে তো এরকম টা না ও হতে পারতো। উপজেলা নির্বাচনে অনেকে অনেক টাকা ডানে বামে এইজন সেইজনের পিছনে খরচ করছেন। আর এই রাস্তাটা তো উপজেলার মধ্যেই পরেছে। আমরা কি পারিনা ১১জন প্রার্থী আছি ২০০ করে বৃক্ষরোপন করতে?

এব্যাপারে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান বলেন, নদীর পাড়ে এই এলাকায় একটি টার্মিনাল ভবন নির্মাণ করা হবে। এই প্রকল্পের কারণে কিছু গাছ কাটতে হয়েছে। গাছগুলো বিআইডব্লিউটিএ’র জমিতেই ছিল। নিয়ম মেনে আমরা বন বিভাগ ও বিআইডব্লিউটিএ’র অনুমতি নিয়ে গাছ কেটেছি।

খবরটি শেয়ার করে আপনার বন্ধুকে পড়ার সুযোগ করে দিন

More News Of This Category

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
© All rights reserved © 2023 এনএনডি টিভি
Design & Developed BY:
ThemesCell